খুলনা, বাংলাদেশ | ২ কার্তিক, ১৪৩১ | ১৮ অক্টোবর, ২০২৪

Breaking News

  দল ও ধর্মের ভিত্তিতে দেশে কোনো বৈষম্য চায় না জামায়াত
  ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প

সকালে খালি পেটে চা পান নিয়ে কী ঠিক!

লাইফ স্টাইল ডেস্ক

এমন অনেকেই আছেন যাদের কাছে চা হচ্ছে প্রথম প্রেম। দিনের শুরুতে ঘুম ভাঙতেই চা চুমুক না দিলে ভালো লাগে না তাদের কাছে। এরপর নাশতার পর, দুপুরে ও রাতে খাবার খাওয়ার পর এবং দিনের অন্যান্য সময় অফিসের সহকর্মী কিংবা বন্ধুমহলে আড্ডায় চা পান করা হয়। অর্থাৎ চা ছাড়া চলেই না।

নিত্যদিনের রুটিনে থাকা এই পানীয়তে চুমুক দিয়ে যাদের দিন শুরু হয়, তারা অবশ্য এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে কিনা তা নিয়ে খুব একটা ভাবেন না। এরপরও মাঝে মাঝে প্রশ্ন উঠে, সকালে খালি পেটে চা পান করা কি ঠিক, নাকি ঠিক না। সম্প্রতি এ ব্যাপারে ভারতীয় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলেছেন কলকাতা শহরের বিশিষ্ট পুষ্টিবিদ মীনাক্ষী মজুমদার। এখন জেনে নেয়া যাক সকালে খালি পেটে চা পান ভালো নাকি খারাপ।

উপকারী পানীয়: চায়ের মধ্যে বিদ্যমান অ্যান্টিঅক্সিডেন্ট খুবই উপকারী উপাদান। এ জন্য চা পান করলে শরীরে প্রদাহ কমে। এতে থাকা থিয়াফ্ল্যাভিনসের গুণে কোলেস্টেরলের পরিমাণ কমে। আবার হার্টের অসুখও কমে। পাশাপাশি স্ট্রোকের ফাঁদে পড়ার সম্ভাবনাও অনেকটা হ্রাস পায়। এছাড়া কিছু গবেষণায় দেখা গেছে, নিয়মিত চা পানে ক্যানসার প্রতিরোধের ক্ষেত্রে এগিয়ে থাকা যায়। চায়ে বিদ্যমান ক্যাটেচিনসের কার্যকারিতায় ওজনও নিয়ন্ত্রণে আসে। একইসঙ্গে রোগপ্রতিরোধ ক্ষমতাও বৃদ্ধি পায়।

খালি পেটে কি চা পান করা ঠিক: চায়ে চুমক দিয়ে দিন শুরু করা অনেকেরই অভ্যাস। এতে তেমন ক্ষতির কিছু নেই। সকালে খালি পেটে চা পানের আগে এক গ্লাস পানি করা ভালো। এরপর চায়ে চুমুক দিন। খালি পেটে চা পানের আগে আগে একটি বিস্কুটও খেতে পারেন। এতে গ্যাস-অ্যাসিডিটির আশঙ্কা থাকবে না।

লিকার না দুধ চা: লিকার ও দুধ চায়ের মধ্যে তুলনা করা হলে ব্ল্যাক টি-কে এগিয়ে রাখা হয়। কেননা, চায়ের মধ্যে দুধ মেশানোর পর পুষ্টিগুণ অল্প হলেও নষ্ট হয়ে যায়। এ জন্য দুধ চা এড়িয়ে চলার চেষ্টা করুন। তবে যারা দুধ ছাড়া চা পছন্দ করেন না, তারা ডাবল টোনড মিল্ক দিয়ে তৈরি করতে পারেন। এতে ওজন বাড়বে না। শরীরের ক্ষতির আশঙ্কাও কমবে।

চিনি ছাড়াই ভালো: চিনি মেশালে চায়ের ক্যালোরি ভ্যালু কয়েকগুণ বেড়ে যায়। এতে ওজন বাড়ার সম্ভাবনা থাকে। আবার চিনি মেশানো চা পানে শরীরে প্রদাহ বৃদ্ধি পায়। ফ্যাটি লিভার থেকে শুরু করে হাই কোলেস্টেরলসহ একাধিক জটিল অসুখ হওয়ার সম্ভাবনা থাকে। এ জন্য চিনি ছাড়া চা পান করাই ভালো। তবে যদি মিষ্টি চা পান করতেই হয়, তাহলে চিনির পরিবর্তে সুগার ফ্রি ব্যবহার করুন।

দিনে কয় কাপ চা পান করবেন: একজন সুস্থ মানুষ দিনে ২ থেকে ৩ কাপের মতো চা পান করতে পারেন। এর থেকে বেশি চা পান করা ঠিক নয়। এতে চায়ে বিদ্যমান ট্যানিন শরীরে বেশি পরিমাণে পৌঁছাবে। যা থেকে ঘুম না হওয়া, উদ্বিগ্ন ও দুশ্চিন্তার মতো সমস্যা হয়। আবার পেটের সমস্যাও হতে পারে। এ জন্য দিনে ২ থেকে ৩ কাপের বেশি চা পান করা ঠিক নয়।

 

খুলনা গেজেট/এনএম




খুলনা গেজেটের app পেতে ক্লিক করুন

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।

© 2020 khulnagazette all rights reserved

Developed By: Khulna IT, 01711903692

Don`t copy text!